Secretary Massage

Photo of Abdullah Smiling modeমোঃ আব্দুল্লাহ শরীফ, সেক্রেটারী জেনারেল – সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড

সকল প্রশংসা ও গুণগান আল্লাহ সুবহানাহু ওয়া তা‘আলার জন্য। র্সবশেষ ও র্সবশ্রেষ্ঠ রাসূল মুহাম্মদ (স) ও তাঁর পরিবার-পরিজন এবং সাহাবায়ে কেরামের ওপর বর্ষিত হোক অগণিত দরুদ ও সালাম।
ইসলামী ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহরে মধ্যে পারস্পরিক সৌর্হাদ্য ও সম্প্রীতি বজায় রাখা এবং সম্মলিতিভাবে ইসলামী ব্যাংকিংয়ের অভিন্ন ও একক সিদ্ধান্ত প্রণয়ন এবং তা বাস্তবায়নে একক নীতি পরিপালনের জন্য বাংলাদশে ব্যাংকের নির্দেশনার প্রেক্ষিতে ২০০১ সালের ১৬ আগস্ট প্রতিষ্ঠিত হয় ‘সেন্ট্রাল শরীয়াহ্ র্বোড ফর ইসলামিক ব্যাংকস্ অব বাংলাদেশ’। প্রতিষ্ঠানটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার র্কতৃক নিবন্ধিত একটি জাতীয় অলাভজনক ও অরাজনৈতিক প্রতিষ্ঠান।
ইসলামী ব্যাংকিংকে র্সবসাধারণরে কাছে সুপরিচিত করতে নানামুখী র্কাযক্রম পরিচালনা করে আসছে সেন্ট্রাল শরীয়াহ্ র্বোড। কলেজ-মাদরাসার শিক্ষক, মুফতী, ইমাম ও খতীববৃন্দকে নিয়ে সেন্ট্রাল শরীয়াহ্ র্বোড ‘ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স’ বিষয়ে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ র্কোসের আয়োজন করে আসছে। এ যাবৎ বাংলাদেশ ব্যাংকসহ সদস্য প্রতিষ্ঠান সমূহের নির্বাহী-র্কমর্কতাবৃন্দের অংশগ্রহণে প্রশিক্ষণের আয়োজন অব্যাহত রেখেছে প্রতষ্ঠিানটি। এসব প্রশিক্ষণে মোট ১০১২ জন অংশগ্রহণকারীকে সার্টিফিকেট প্রদান করা হয়। বাংলাদেশ ব্যাংকের গর্ভনর মহোদয়ের উপস্থিতিতে ইসলামিক মাইক্রো ফাইন্যান্স বিষয়ে ইসলামিক রিলিফ, বাংলাদেশ (ইউকে)-র সাথে যৌথ উদ্যোগে একটি জাতীয় সেমিনার ও সংশ্লিষ্ট র্কমর্কতাদের অংশগ্রহণে দুটি প্রশিক্ষণ র্কোস (৩ দিনব্যাপী) আয়োজন এবং ‘ইসলামী মাইক্রোফাইন্যান্স ওর্য়াকিং গ্রুপ’ গঠনের মাধ্যমে এ বিষয়ে বিস্তর গবেষণা ও দেশব্যাপী ব্যাপক কার্যক্রম পরিচালনায় পথিকৃৎ হিসেবে কাজ করে যাচ্ছে সেন্ট্রাল শরীয়াহ্ র্বোড। গ্রীন ডেলটা ক্যাপিটালের সাথে ‘Islamic Financing and Growth Opportunity of Sukuk in Bangladesh’ বিষয়ে যৌথভাবে ওয়ার্কশপের আয়োজন করা হয়। পাশাপাশি সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ইসলামী ব্যাংকিং কে জনপ্রিয় করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয় ইসলামিক ফাইন্যান্স ও ব্যাংকিং বিষয়ক ওর্য়াকশপ। সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস্ অব বাংলাদেশ তার সদস্যব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর শরী‘আহ্ সুপারভাইজরি কমিটির সম্মানিত সচিব/সদস্যসচিবদের উপস্থিতিতে মতবিনিময় সভার আয়োজন করে আসছে।
এ ছাড়া ইসলামী ব্যাংকিং ও ফাইন্যান্সের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য গুণী ব্যক্তিত্ব ও স্বনামখ্যাত প্রতিষ্ঠানকে ‘সেন্ট্রাল শরীয়াহ্ র্বোড ইসলামী ব্যাংকিং অ্যাওর্য়াড’ প্রদান, ইসলামী ব্যাংক কোম্পানি আইনের খসড়া(প্রস্তাবিত) প্রণয়ন, ইসলামী ব্যাংকিং বিষয়ক শরী‘আহ্ ম্যানুয়াল ও নীতিমালা প্রণয়ন, র্জানাল-বুলেটিন ও পুস্তক প্রকাশের পাশাপাশি সদস্য প্রতিষ্ঠানসমূহের শীর্ষ পর্যায়ের নির্বাহী ও র্কমর্কতাদের ইসলামিক ব্যাংকিং ও ফাইন্যান্স বিষয়ক জ্ঞানকে আরো শাণিত ও সমৃদ্ধ করে তাদেরকে অধিক দক্ষ ও যোগ্য জনশক্তি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে যৌথ উদ্যোগে প্রতষ্ঠিানভিত্তিক ২৮টি ওর্য়াকশপ ও একাধিক ওলামা ও মুরাক্বিব মতবিনিময় সভার আয়োজন করেছে সেন্ট্রাল শরীয়াহ্ র্বোড। ইতোমধ্যেই ১১টি কমিটি/সাব-কমিটির মাধ্যমে নির্ধারিত বিষয়ভিত্তিক কার্যক্রম সম্পন্ন হয়েছে আর বর্তমানে ৯টি কমিটি/সাব-কমিটির মাধ্যমে বিভিন্ন কার্যক্রম চলমান রয়েছে।
সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের সকল সদস্য, শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীদের জানাই প্রাণঢালা অভিনন্দন ও আন্তরিক মোবারকবাদ। সবার ঐকান্তিক সহযোগিতা ও বিজ্ঞোচিত পরার্মশে প্রতষ্ঠিানটি এগিয়ে চলুক তার কাঙ্খিত লক্ষ্যে। শুভানুধ্যায়ীগণের গঠনমূলক পরার্মশ সানন্দে গৃহীত হবে ইন-শা-আল্লাহ। আল্লাহর সন্তুষ্টিই হোক আমাদের একমাত্র কামনা।