Objectives

slider3সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড-এর উদ্দেশ্য ও কার্যাবলি

বাংলাদেশে ইসলামী ব্যাংকিং পরিচালনায় শরী‘আহ্ নীতিমালার একই পদ্ধতি ও সর্বসম্মত কর্মপন্থা অনুসরণে সদস্যব্যাংকসমূহকে সহযোগিতা ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করাই সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড প্রতিষ্ঠার প্রধান উদ্দেশ্য। এর অন্যান্য কার্যাবলির মধ্যে রয়েছে ইসলামী ব্যাংকিংবিষয়ক বই-পুস্তক-জার্নাল সংগ্রহ, সংরক্ষণ, প্রকাশ ও অনুবাদ, শরী‘আহ্বিষয়ক প্রশিক্ষণ ও গবেষণাকর্ম পরিচালনা, সদস্যব্যাংকসমূহের কর্মকান্ড শরী‘আহ্ নীতিমালার বাস্তবায়ন তত্ত¡াবধান করা, ইসলামী ব্যাংকিংবিষয়ক সেমিনার-সিম্পোজিয়াম-মতবিনিময় সভা, রচনা প্রতিযোগিতার আয়োজন করা এবং ইসলামী ব্যাংকিং ও ফাইন্যান্স বিষয়ে অসামান্য অবদানের জন্য ‘সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ইসলামী ব্যাংকিং অ্যাওয়ার্ড’ প্রদান ইত্যাদি।

সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড-এর উল্লেখযোগ্য কার্যক্রম

১. ইসলামী ব্যাংকিং অ্যাওয়ার্ড : বাংলাদেশে ইসলামী ব্যাংকিংয়ের উপর বিশেষ অবদান রাখার জন্য সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের পক্ষ থেকে প্রতিবছর ‘ইসলামী ব্যাংকিং অ্যাওয়ার্ড’ প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে। এই অ্যাওয়ার্ডে ক্রেস্ট, সার্টিফিকেট এবং নগদ একলক্ষ টাকা সম্মানী অন্তর্ভুক্ত রয়েছে। ইতোমধ্যে ২০০৫-২০১২ সাল পর্যন্ত এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

২. ইসলামিক ফাইন্যান্স, অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ে রচনা প্রতিযোগিতা : ইসলামিক ফাইন্যান্স, অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ে জনসাধারণকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড প্রতিবছর নির্দিষ্ট বিষয়ে ‘রচনা প্রতিযোগিতা’ আহবান করে আসছে। স্কুল, কলেজ, মাদরাসা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ সকল নাগরিকের এ প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ রয়েছে। আলাদা আলাদা বিষয়ে শিক্ষার্থীদের দু’টি এবং উন্মুক্ত একটি মিলে মোট তিনটি গ্রুপে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

৩. ইসলামী অর্থনীতি ও ব্যাংকিংবিষয়ক প্রশিক্ষণ : বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত নির্বাহী ও কর্মকর্তা, কলেজ-বিশ্ববিদ্যালয়-মাদরাসার শিক্ষক, মুফতী, মুহতামিম, ইমাম ও খতীবগণের জন্য সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ২০০৩ সাল থেকে ‘ইসলামিক ব্যাংকিং ও ফাইন্যান্স’ বিষয়ে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কোর্স এবং ওয়ার্কশপের আয়োজন করে আসছে। এতে অংশগ্রহণকারীদের মধ্যে বাংলাদেশ ব্যাংক, রাষ্ট্রায়ত্ত ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং সদস্যভুক্ত ব্যাংকসমূহের কর্মকর্তাগণও রয়েছেন।

৪. প্রস্তাবিত ইসলামী ব্যাংক কোম্পানি আইন (খসড়া) প্রণয়ন : বাংলাদেশের ইসলামী ব্যাংকসমূহ প্রচলিত সুদভিত্তিক ব্যাংকের জন্য প্রণীত ‘ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১’ দ্বারা পরিচালিত হয়ে আসছে। পৃথক আইন না থাকায় সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ২০০২ সালে একটি খসড়া ‘ইসলামী ব্যাংক কোম্পানি আইন’ প্রণয়ন ও অনুমোদন করে বাংলাদেশ ব্যাংকে প্রেরণ করেছে। অবশ্য পরবর্তীকালে ২০০৯ সালে বাংলাদেশ ব্যাংক ‘গাইডলাইন্স ফর ইসলামিক ব্যাংকিং’ ইস্যু করেছে।

৫. আন্তঃইসলামী ব্যাংক মানি মার্কেট-এর নীতিমালা অনুমোদন : নীতিগতভাবে কোন ইসলামী ব্যাংক তার তারল্যসংকট মোচনের জন্য প্রচলিত কলমানি মার্কেট থেকে সুদের ভিত্তিতে অর্থ গ্রহণ করতে পারে না। বাংলাদেশ ব্যাংক থেকেও সুদমুক্ত ঋণ গ্রহণের কোন সুব্যবস্থা ছিল না। তাই দেশের ইসলামী ব্যাংকসমূহ নিজেদের তারল্য সংকট বা উদ্বৃত্ত তারল্য পারস্পরিক সমঝোতা ও শরীয়াহ্ নীতিমালার ভিত্তিতে যেন আদান-প্রদান করতে পারে সেজন্য সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ২০০৩ সালে ‘আন্তঃইসলামী ব্যাংক মানি মার্কেট’-এর নীতিমালা অনুমোদন করেছে।

৬. ব্যাংকিংবিষয়ক শরীআহ্ ম্যানুয়াল প্রণয়ন : শরী‘আহ্ভিত্তিক ব্যাংক পরিচালনা সহজতর করার লক্ষ্যে সেন্ট্র্রাল শরীয়াহ্ বোর্ডের পক্ষ থেকে বিভিন্ন বিনিয়োগ পদ্ধতির উপর অভিন্ন শরী‘আহ্ ম্যানুয়াল প্রণয়নের কার্যক্রম বর্তমানে এগিয়ে চলেছে।

৭. ইসলামিক ক্রেডিট কার্ড প্রচলন : সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড এ দেশের ইসলামী ব্যাংকসমূহে ক্রেডিট কার্ড প্রচলনের জন্য ‘ইসলামিক ক্রেডিট কার্ড’ বিষয়ে শার‘ঈ নীতিমালা প্রণয়ন করেছে।

৮. মতবিনিময় সভা : দেশের ইসলামী ব্যাংকসমূহের শরী‘আহ্ সুপারভাইজরি কমিটি/কাউন্সিলের ফক্বীহ্ সদস্যবৃন্দকে একত্রীকরণ বা একই প্ল্যাটফরমে নিয়ে আসার প্রচেষ্টা হিসেবে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড-এর উদ্যোগে সময়ে সময়ে মতবিনিময় সভার আয়োজন করা হয়ে আসছে। ফক্বীহ সদস্যগণের মানোন্নয়ন, শরী‘আহ্ ব্যাংকিং বিষয়ে অভিন্ন সিদ্ধান্ত গ্রহণ এবং ব্যাংকিং ক্ষেত্রে প্রচলিত বিভিন্ন আধুনিক বিষয় সম্পর্কিত ফিক্বহী দৃষ্টিভঙ্গি সম্পর্কে সম্যক ধারণা লাভে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের এ কার্যক্রম অব্যাহত রয়েছে।

৯. সদস্যব্যাংক সফর : ইসলামী ব্যাংকিং কার্যক্রম জোরদারকরণের লক্ষ্যে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের প্রতিনিধিদল দেশের ইসলামী ব্যাংকসমূহ এবং ইসলামী ব্যাংকিং শাখা/উইন্ডোধারী কনভেনশনাল ব্যাংকসমূহের প্রধান কার্যালয় সফর করে ঊর্ধ্বতন নির্বাহীবৃন্দের সাথে মতবিনিময় করে আসছে। এ মতবিনিময়ে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের প্রতিনিধিবৃন্দ ইসলামী ব্যাংকিং পরিচালনায় সংশ্লিষ্ট ব্যাংকসমূহের অবস্থান, অগ্রগতি, সমস্যা ও সম্ভাবনা, বিশেষ করে শরী‘আহ্ পরিপালনের লক্ষ্যে ব্যাংকসমূহ কর্তৃক গৃহীত পদক্ষেপ সম্পর্কে অবহিত হন এবং ইসলামী ব্যাংকিং কার্যক্রম জোরদারকরণের উদ্দেশ্যে ব্যাংকসমূহকে পরামর্শ প্রদান করেন।