‘ইসলামী ব্যাংকিং ও ফাইন্যান্স’ শীর্ষক প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

Islamic Banking and finance Trainingবাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহী ও কর্মকর্তাদের জন্য ‘সেন্ট্রাল শরিয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ’ আয়োজিত ছয় দিনব্যাপী ‘ইসলামী ব্যাংকিং ও ফাইন্যান্স’ শীর্ষক প্রশিক্ষণ কোর্স গতকাল উদ্বোধন করা হয়। শাহজালাল ইসলামী ব্যাংক ট্রেনিং অ্যাকাডেমিতে এই প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সেন্ট্রাল শরিয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের সেক্রেটারি জেনারেল মো: আবদুল্লাহ্ শরীফ। প্রধান অতিথি ছিলেন সেন্ট্রাল শরিয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের উপদেষ্টা ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব শাহ্ আব্দুল হান্নান এবং বিশেষ অতিথি ছিলেন সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের নির্বাহী কমিটির চেয়ারম্যান এম আযীযুল হক ও অতিথি ছিলেন দি সিটি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মো: নাজমুল আরিফ খান।
প্রধান অতিথি শাহ আব্দুল হান্নান ইসলামিক ফাইন্যান্স ও ব্যাংকিংয়ের সাফল্য তুলে ধরে বলেন, ইসলামী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সুদমুক্ত আর্থিক কার্যক্রম প্রবর্তনের মাধ্যমে সমাজকে সুদের কুফল থেকে মুক্ত করার জন্য কাজ করে যাচ্ছে। তিনি আরো বলেন, সমাজের অর্থনৈতিক বৈষম্য, দুর্নীতি এসবের মূলে রয়েছে সুদভিত্তিক অর্থব্যবস্থা। ইসলামী অর্থনৈতিক ব্যবস্থা বাস্তবায়নের মাধ্যমেই কেবল এই বৈষম্য ও অস্থিরতা দূর করা সম্ভব।
বিশেষ অতিথি এম আযীযুল হক তার বক্তব্যে বলেন, ইসলামী ব্যাংকিং বর্তমানে এক বাস্তবতা। এ কারণেই জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই ইসলামী ব্যাংকিংয়ের সাথে সম্পৃক্ত হচ্ছেন।
সভাপতির বক্তব্যে মো: আবদুল্লাহ শরীফ শরিয়াহ পরিপালনের মাধ্যমে ইসলামিক ব্যাংকিং ধারাকে আরো গতিশীল করার জন্য সবার প্রতি আহ্বান জানান। তিনি ইসলামী ব্যাংকিং ধারাকে আরো বেগবান করার লক্ষ্যে সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের পক্ষ থেকে ইসলামী ব্যাংকিং শিল্পে কর্মরত জনশক্তির উন্নয়নে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।
এ প্রশিক্ষণ কোর্সে বাংলাদেশ ব্যাংক, সোনালী ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড, আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, ইউনিয়ন ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, ট্রাস্ট ব্যাংক লিমিটেড,পূবালী ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ন্ড ব্যাংক লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সর্বমোট ৫০ জন নির্বাহী ও কর্মকর্তা অংশগ্রহণ করেন। ইতঃপূর্বে সেন্ট্রাল শরিয়াহ বোর্ড অনুরূপ আরো ২৯টি প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *